আজ সোমবার, ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ

বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ পরাধীন জাতির মুক্তির বার্তা: বজলু

সংবাদচর্চা রিপোর্ট:

বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের  ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ উপলক্ষে আলোচনা সভা ও দোয়া অনুষ্ঠিত হয়েছে। শনিবার ( ৭ মার্চ) বিকালে রূপগঞ্জ উপজেলার চনপাড়া ইউনিয়নের ৯ নং ওয়ার্ড আওয়ামী লীগ কার্যালয়ে আলোচনা সভা হয়। আলোচনা সভার আয়োজন করে চনপাড়া শেখ রাসেল নগর ইউনিয়ন আওয়ামী লীগ ও এর সহযোগী সংগঠন । সভায়  বক্তব্য রাখেন চনপাড়া শেখ রাসেল নগর ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও কায়েতপাড়া ইউনিয়ন পরিষদের প্যানেল চেয়ারম্যান বজলুর রহমান । তিনি বলেন , ৭ মার্চের ভাষণকে অস্বীকার করা মানে বাংলাদেশের স্বাধীনতাকে অস্বীকার করা। এটি শুধু বাংলাদেশ নয়, সারা বিশ্ববাসির একটি সম্পদ। পরাধীন জাতির মুক্তির একটি ঐতিহাসিক বার্তা। সারা বিশ্বের নির্যাতিত নিপীড়িত মানুষের জেগে ওঠার শক্তিময় বার্তা। আলোচনা সভা শেষে গাজীর পরিবারের জন্য দোয়া করা হয়।

এসময় নব কিশলয় উচ্চ বিদ্যালয় এন্ড গার্লস কলেজের প্রিন্সিপাল নজিবর রহমান ,চনপাড়া শেখ রাসেল নগর ইউনিয়ন  আওয়ামী লীগের সিনিয়র সহসভাপতি মোঃ আব্দুল আলি সিকদার, আওয়ামী লীগ নেতা  রফিক মাস্টার, মোঃ আলম,মোঃ হাকিম, মোঃ মোখলেছ, মোঃ নান্নু মিয়া,জাহাঙ্গির খন্দকার,মোঃ সালাম,মোঃ জামাল ,মোঃশাহ আলম ,ডাঃ মোঃ জাহাঙ্গির আলম ,মোঃ সোহরাব তালুকদার ,মোঃ মনির হোসেন তারেক,আরাফাহ ইসলামি দাখিল মার্দ্রাসার প্রিন্সিপাল মাওলানা আঃ রাজ্জাক, ইউনিয়ন মহিলা লীগের  সভাপতি নাজমা খান, যুবলীগের সভাপতি ডাঃ আনোয়ার, সাধারণ সম্পাদক আবিদ হাসান চানমিয়া, স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক আবুবকর সিদ্দিক, সিনিয়র সহ সভাপতি তারেক, সাংগঠনিক সম্পাদক রাসেল, যুব মহিলা লীগ সভাপতি নাজমিন সহ অনেকে। পরে গোলাম দস্তগীর গাজী বীর প্রতীকের সুস্থতা কামনায় দোয়া পড়ে বিশেষ মোনাজাত করা হয়।

প্রসঙ্গত , ২০১৭ সালে জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতিবিষয়ক সংস্থা ইউনেস্কো বঙ্গবন্ধুর এই ভাষণ বিশ্ব প্রামাণ্য ঐতিহ্য হিসেবে স্বীকৃতি দিয়েছে। প্রকৃতপক্ষে বঙ্গবন্ধুর এই তেজোদীপ্ত ঘোষণাই ছিল আমাদের স্বাধীনতার ভিত্তি। পশ্চিম পাকিস্তানি শাসকদের শত নিপীড়ন উপেক্ষা করে বীর বাঙালির অস্ত্র ধারণের পূর্বে বঙ্গবন্ধুর পক্ষ থেকে এদিনই স্বাধীনতার ডাক দেওয়া হয়। এরপরই দেশের মুক্তিকামী মানুষ ঘরে ঘরে চূড়ান্ত লড়াইয়ের প্রস্তুতি নিতে শুরু করে। একপর্যায়ে দীর্ঘ ৯ মাস যুদ্ধ করে পাকিস্তানি হানাদার বাহিনীকে পরাজিত করে স্বাধীন ও সার্বভৌম বাংলাদেশ প্রতিষ্ঠা করে।

স্পন্সরেড আর্টিকেলঃ